মানুষ বাঁচে তার কর্মে

শেয়ার করুন:

“সামাজিক দায়বদ্ধতা থেকে, মানুষের সেবায় এগিয়ে আসুন” এই স্লোগানকে সামনে রেখে ২০১৭ সালের ৭ জানুয়ারি “ডাঃ এড্রিক বেকার মানব কল্যাণ সংঘ” এর যাত্রা শুরু।

ডা. এড্রিক বেকার ছিলেন নিউজিল্যান্ডের অধিবাসী একজন চিকিৎসক। আর্তমানবতার সেবায় ১৯৭৯ সালে বাংলাদেশে এসে ভালোবেসে থেকে গিয়েছিলেন এদেশেই। ২০১৪ সালে তাকে বাংলাদেশের নাগরিকত্ব প্রদান করা হয়। ২০১৫ সালের ১ সেপ্টেম্বর গরিবের জন্য তার তৈরি করা কাইলাকুড়ী স্বাস্থ্য পরিচর্যা কেন্দ্রেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

নতুন ডাক্তার ভাইয়ের সাথে সংগঠনের কিছু ভলান্টিয়াররা

নতুন ডাক্তার ভাইয়ের সাথে সংগঠনের কিছু ভলান্টিয়াররা।

২০১১ সালে জনপ্রিয়  ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদিতে ডা. এড্রিক বেকার ও তার প্রতিষ্ঠানটি নিয়ে একটি সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনটি দেখে অনুপ্রাণিত হন সাভার গণ বিশ্ববিদ্যালয়ের ছাত্র অরুপ সরকার। পরবর্তীতে ২০১৭ সালে “কাইলাকুড়ী স্বাস্থ্য পরিচর্যা কেন্দ্র” পরিদর্শন করে কাইলাকুড়ী স্বাস্থ্য পরিচর্যা কেন্দ্রের অনুমতিক্রমে গণ বিশ্ববিদ্যালয় থেকে সংগঠনটি পরিচালিত হচ্ছে। ডাঃ এড্রিক বেকার মানব কল্যাণ সংঘের অঙ্গসংগঠন ডাঃ এড্রিক বেকার ব্লাড ফাউন্ডেশনের উদ্যোগে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন ও স্বাস্থ্য সচেতনতামূলক ক্যাম্প, থ্যালাসেমিয়া প্রজেক্ট পরিচালিত হচ্ছে। এ পর্যন্ত ডা. এড্রিক বেকার ব্লাড ফাউন্ডেশন এর উদ্যোগে মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে ৩০ টি, বাংলাদেশে এটিই একমাত্র স্বেচ্ছাসেবী সংগঠন যা থ্যালাসেমিয়া নিয়ে প্রচারণার পাশাপাশি থ্যালাসেমিয়ার বাহক নির্ণয়ে হিমোগ্লোবিন ইলেকট্রোফোরেসিস পরীক্ষা নিয়ে কাজ করে। যারা নিয়মিত স্বেচ্ছায় রক্তদান করেন তাদেরকে একটি নির্দিষ্ট ক্যাটাগরিতে সংগঠনের খরচে থ্যালাসেমিয়ার বাহক নির্ণয়ের পরীক্ষা করার সুযোগ করে দিচ্ছে। প্রতিবছর সংগঠনটিত নতুন কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়। ডা. এড্রিক বেকার ব্লাড ফাউন্ডেশন এর চতুর্থ কার্যনির্বাহী কমিটির সভাপতি শরিফুল ইসলাম, সাধারণ সম্পাদক নাবির আহমেদ। সংগঠনটির প্রতিষ্ঠাকালীন সভাপতি, সহ-সভাপতি, সাধারণ সম্পাদক ছিলেন যথাক্রমে ডা. অরুপ সরকার (পিটি), ডা. তামিম আক্তার জাসরিন(পিটি), ডা. ওমর ফারুক(পিটি)। ফিজিওথেরাপি শিক্ষার্থী ও প্রফেশনাল দ্বারা পরিচালিত এই সংগঠনটির ভবিষ্যৎ পরিকল্পনায় রয়েছে ফিজিওথেরাপি পুনর্বাসন কেন্দ্র প্রতিষ্ঠা করা সহ স্বাস্থ্য ও কর্মসংস্থান পুনর্বাসন নিয়ে কাজ করা।

তাদের পেইজ
https://www.facebook.com/EBHWA

(স্বেচ্ছায়  রক্তদান করতে রেজিস্ট্রেশন করুন roktobondhu.com এ। প্রতিবার রক্তদানের পর তারিখ আপডেট করে নিন। বিস্তারিত জানতে  ওয়েবসাইট ভিজিট করুন।)


শেয়ার করুন: